করোনা পরিস্থিতির অবনতি : প্রতিদিন ভাঙছে আক্রান্ত ও মৃত্যুর রেকর্ড

প্রকাশিত: ৯:৪৪ অপরাহ্ণ, জুন ১২, ২০২০

করোনা পরিস্থিতির অবনতি : প্রতিদিন ভাঙছে আক্রান্ত ও মৃত্যুর রেকর্ড

 

হাসান মেহেদী :

প্রতিদিন বাড়ছে কোভিড-১৯ (করোনা) এ আক্রান্ত ও মৃতের সংখ্যা। দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে লাশের সারি। প্রিয়জন হারানোর বেদনায় ভারী হয়েই চলেছে বাতাস। প্রতিদিনই একটু একটু করে রূপ বদলাচ্ছে চেনা পৃথিবীর। প্রতিদিন মধ্যাহ্নে সচেতন মানুষের চোখ থাকে টেলিভিশনের পর্দায়। সরকারি হিসেবে করোনা পরিস্থিতির সর্বশেষ তথ্যচিত্র তুলে ধরেন দায়িত্বপ্রাপ্ত সরকারি কর্মকর্তা। হিসেব শুনে দুশ্চিন্তার পারদ ক্রমেই বাড়তে থাকে মানুষের। আজ শুক্রবারও (১২ জুন) যথারীতি স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে নিয়মিত বুলেটিনে দেশের সার্বিক অবস্থা তুলে ধরা হয়। বুলেটিন প্রকাশ করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক প্রফেসর ডা. নাসিমা সুলতানা।

তিনি উল্লেখ করেন, সারাদেশের ৫৯টি ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে মোট ১৬,৯৫০টি। আর গত ২৪ ঘণ্টায় পরীক্ষা হয়েছে ১৫,৯৯০টি। পরীক্ষাকৃত নমুনায় করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন ৩৪৭১ জন। শনাক্তের হার ২১.৭১ শতাংশ। এ পর্যন্ত করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন মোট ৮১,৫২৩ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৫০২ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন মোট ১৭,২৪৯ জন। শনাক্তের মধ্য থেকে সুস্থতার হার ২১.১৬ শতাংশ। মৃত্যুর হিসেব দিতে গিয়ে তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৪৬ জন। এ নিয়ে আজ পর্যন্ত মৃত্যু হয়েছে ১০৯৫ জনের। শনাক্তের বিবেচনায় মৃত্যুর শতকরা হার ১.৩৪। তিনি আরও জানান, মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ৩৭ জন এবং নারী ৯ জন। অন্যদিকে নতুন মৃতদের মধ্যে ঢাকা বিভাগে আছেন ১৯ জন, চট্টগ্রাম বিভাগে ১১ জন, রাজশাহী বিভাগে ২ জন, সিলেট বিভাগে ৩ জন, বরিশাল বিভাগে ৩ জন, রংপুর বিভাগে আছেন ৫ জন, খুলনা বিভাগে একজন এবং ময়মনসিং বিভাগে ২ জন। এদের মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন ৩২ জন এবং বাড়িতে অবস্থানকালে মারা যান ১৪ জন।

প্রফেসর ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে গেছেন ৪৩৬ জন। আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন ১৮৮ জন। এ পর্যন্ত আইসোলেশনে গেছেন মোট ১৪০৭৩ জন। এ পর্যন্ত হাসপাতাল থেকে ছাড় পেয়েছে ৫০৬১ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৯০১২ জন। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে এসেছেন ২৮৮৮ জন। এ পর্যন্ত কোয়ারেন্টিনে গেছেন ৩,১৫,২৩২ জন। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন থেকে মুক্ত হয়েছেন ২০৩৪ জন। এ পর্যন্ত মোট ২,৫৫,৩৭৯ জন কোয়ারেন্টিন থেকে ছাড় পেয়েছেন। এই মুহূর্তে কোয়ারেন্টিনে আছে%A

এ সংক্রান্ত আরও সংবাদ

Share via
Copy link
Powered by Social Snap