চবি’র সাবেক উপাচার্য প্রফেসর এ জে এম নূরুদ্দীন চৌধুরীর মৃত্যু, শোক

প্রকাশিত: ১১:১৮ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০২০

চবি’র সাবেক উপাচার্য প্রফেসর এ জে এম নূরুদ্দীন চৌধুরীর মৃত্যু, শোক
হাসান মেহেদী :
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক উপাচার্য প্রফেসর এ জে এম নুরুদ্দীন চৌধুরী মারা গেছেন। শনিবার (২৬ সেপ্টেম্বর) রাত সাড়ে আটটায় ঢাকার ইউনাইটেড হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তাঁর মৃত্যুর সংবাদটি নিশ্চিত করেন তাঁর ছেলে রাজিব হোসেন রঞ্জিত। তিনি বলেন, আমার বাবা (প্রফেসর এ জে এম নুরুদ্দীন চৌধুরী) আজ রাত সাড়ে ৮টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তিনি গত ১৫ আগস্ট ইউনাইটেড হাসপাতালে ভর্তি হয়েছিলেন। প্রায় ৪০ দিন তিনি এই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। রাজিব হোসেন রঞ্জিত জানান, আজ রোববার বাদ জোহর চট্টগ্রাম নগরীর দামপাড়ার জমিয়াতুল ফালাহ মসজিদ প্রাঙ্গণে তাঁর জানাযা অনুষ্ঠিত হবে। পরে নগরীর কদম মোবারক এলাকায় দাফন করা হবে। অধ্যাপক নুরুদ্দিন চৌধুরী ২০০২ সালের ২ ফেব্রুয়ারি থেকে ২০০৬ সালের ২ ফেব্রুয়ারি পর্যন্ত চবির উপাচার্যের দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি বেসরকারি সাদার্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, চবি মার্কেটিং বিভাগের প্রতিষ্ঠাকালীন সভাপতিসহ অনেক গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।
এদিকে, বরেণ্য শিক্ষাবিদ প্রফেসর এ জে এম নুরুদ্দীন চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। উপাচার্য মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেন। উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার তাঁর শোকবাণীতে বলেন, প্রফেসর এ জে এম নুরুদ্দীন চৌধুরী ছিলেন সৎ, মেধাবী, অমায়িক, নিভৃতচারী সর্বোপরি একজন আদর্শ শিক্ষক।
প্রফেসর এ জে এম নুরুদ্দীন চৌধুরী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ বিভিন্ন পর্ষদে দায়িত্বপালনকালীন তিনি তাঁর মেধা, প্রজ্ঞা, অভিজ্ঞতা এবং দূরদর্শিতা দিয়ে বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে যে ভূমিকা রেখে গেছেন চবি কর্তৃপক্ষ তা চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ রাখবে। এ প্রথিতযশা শিক্ষাবিদের মৃত্যুতে দেশের শিক্ষাঙ্গনে যে অপূরনীয় ক্ষতি হয়েছে তা সহজে পূরণ হবার নয়।

এ সংক্রান্ত আরও সংবাদ

Share via
Copy link
Powered by Social Snap